কম্পিউটারের নিরাপত্তা না নিজের নিরাপত্তা

আমরা সবাই আমাদের কম্পিউটারকে নানা ভাইরাসের হাত থেকে মুক্ত রাখতে ব্যস্ত থাকি। কিন্তু আমরা হয়ত জানিনা, আমাদের দেশটা কত ভয়ংকর। আমি বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি।
চার দিন আগে আমার অনেক শখ করে কেনা ৬০০০০ টাকার Fujitsu L1010 মডেলের ল্যাপটপ কম্পিউটারটি আমার ঘর থেকে সন্ত্রাসীরা নিয়ে যায়। আমি এবং আমার পিতামাতা কেউই বাড়িতে ছিল না। ৭/৮ জন সন্ত্রাসী ছুরি হাতে আমার ছোট ভাইয়ের হাত পা বেঁধে ল্যাপটপ সহ সামনে যা পেয়েছে নিয়ে গিয়েছিল।
আপনারা হয়ত ভাবছেন, কেন আমি এ নিয়ে একটা টিউন করলাম ? আসলে আমার টিউনটি করার একমাত্র উদ্দেশ্য ছিল আপনাদেরকে সতর্ক করা। আমরা অনেকেই শখ করে অনেক দামি ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার কিনি। কিন্তু আমাদের অবশ্যই উচিত এর নিরাপত্তা দেয়া কারন এগুলোর নিরাপত্তা না দিলে এগুলো আপনার জন্য অনেক বড় বিপদ বয়ে আনতে পারে। আমরা সম্পূর্ণ সন্তুষ্ট যে আমার ছোট ভাইয়ের কিছু হয়নি। কিন্তু আমরা জানি কত বড় দুর্ঘটনা ঘটতে পারতো।
নিরাপত্তার কথা বিবেচনায় ল্যাপটপ থেকে ডেক্সটপ অনেক অনেক ভালো। ল্যাপটপের একমাত্র সুবিধা হল এর বহনযোগ্যতা। কিন্তু পেনড্রাইভের মত কিছু থাকায় আমরা যেখানে প্রয়োজনীয় সকল জিনিস সাথে নিয়ে ঘুরতে পারি সেখানে ল্যাপটপের কি দরকার এটা আমার অনেক আগেই বুঝা উচিত ছিল। কিন্তু এ সত্যটি আমাকে ঠিকই মেনে নিতে হলে তবে অনেক মূল্য দিয়ে। যারা ল্যাপটপ কিনবেন বলে পরিকল্পনা করছেন তাদের জন্য আমার অনুরোধ প্লিজ আপনারা ল্যাপটপ কিনবেন না। একই দামে আপনি অনেক বেশি শক্তিশালী ডেক্সটপ পাবেন।
যার প্রতিটি ইন্সট্রুমেন্টই স্টান্ডর্ডভাবে বানানো অর্থাৎ আপনি চাইলে যেকোন কম্পানিরই ইন্সট্রুমেন্ট বাজার থেকে কিনে ডেক্সটপের সাথে ব্যবহার করতে পারবেন। কিন্তু ল্যাপটপের ক্ষেত্রে এমন কোন স্টান্ডা্র্ড নেই। যদি আপনার ল্যাপটপের কোন সমস্যা হয় বা তাহলে আপনাকে শুধুমাত্র ঐ ল্যাপটপ নির্মাতা কোম্পানিই সমাধান দিতে পারবে। তাছাড়া ল্যাপটপের রয়েছে অনেক সীমাবদ্ধতা, এটি বেশি গরম হবে বলে এত বিশেষ ধরনের মাদারবোর্ড ব্যবহার করা হয়, যেন খুব বেশি গরমে না হয়ে যায়।
ফলে ল্যাপটপের গতি অনেক হ্রাস পায়। যারা ল্যাপটপ কিনবেন বলে ঠিক করেছেন তাদের বলছি, প্লিজ আপনারা ল্যাপটপ কিনবেন না। আরা যারা ল্যাপটপ ব্যবহার করছেন তাদের বলছি প্লিজ আপনার ল্যাপটপটি অবশ্যই খুব নিরাপদ স্থানে ব্যবহার করুন, পারত পক্ষে খুব ঘনিষ্ট কেউ ছাড়া কাউকে ল্যাপটপ সম্পর্কে না জানানোই ভালো। কারন আপনি অবশ্যই চান আপনার শখের ল্যাপটপ আপনার বা আপনার কোন প্রিয়জনের মারাত্নক কোন দুর্ঘটনার কারন হয়ে দাড়াক।
আমার মনে হয় আমরা একটু সাবধান হলেই এ ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক কমে যাবে।
সবাইকে অনেক ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

উদ্যোক্তাদের জন্য ৫টি উপদেশ ৫টি প্রতিষ্টান প্রধানের পক্ষ থেকে

স্মার্টফোনের অতি ব্যবহার কিশোরদের অমনোযোগী করে

সবার চোখের আড়াল হতে আপনার ফেসবুক একাউন্ট হাইড করুন