সহজেই বাড়িয়ে নিন আপনার কম্পিউটারের স্পিড

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা প্রায়শই একটি সমস্যায় ভুগে থাকি। আর সেটা হচ্ছে কম্পিউপটার স্লো হয়ে যাওয়ার সমস্যা। সঠিকভাবে কাজ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে এ ধীরগতি অনেক বড় একটি ঝামেলার সৃষ্টি করে। কম্পিউটার স্লো হওয়ার নানাবিধ কারণ
থাকতে পারে। হতে পারে সেটি অপারেটিং সিস্টেমের সমস্যা বা ডিভাইসের সমস্যা অথবা অন্য কিছু। তবে সমস্যা যেহেতু আছে; সমাধান ও তার আছে। আমাদের দেশে প্রায় সকলেই তাদের কম্পিউটারে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে। আমাদের মধ্যে কেউ উইন্ডোজ এক্সপি, কেউ উইন্ডোজ 7 বা 8 অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকি। অপারেটিং সিস্টেমের কারণেও কম্পিউটার স্লো হয়ে যেতে পারে, তবে তার সমাধান ও রয়েছে। তবে উইন্ডোজের অপারেটিং সিস্টেমের এ ভিন্নতার কারণে সমস্যাগুলির সমাধানের অপশনে কিছুটা ভিন্নতা থাকলেও ধরণ প্রায় একই। তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনার কম্পিউটার স্লো হয়ে সমস্যাটির সমাধান করবেন এবং কম্পিউটারে পাবেন সুপার স্পিড।

আমাদের প্রাত্যহিক কাজের সময় প্রতিনিয়ত তৈরী হয় অসংখ্য অতিরিক্ত ফাইল্। এসব ফাইল মুছে ফেলার মাধ্যমে আমরা আমাদের কম্পিউটারের গতি বাড়িয়ে নিতে পারি। এজন্য প্রথমেই Start মেনু থেকে Run এ ক্লিক করুন। এরপর যে বক্সটি আসবে সেখানে টাইপ করুন temp, তারপর এন্টার চাপুন। তাহলে নতুন একটি উইন্ডো ওপেন হবে এবং সেখানে সব অপ্রয়োজনীয় temp ফাইলগুলি দেখাবে। সবগুলি ফাইলই ডিলেট করে দিন।
 1e
এছাড়াও আরও বিভিন্ন ধরনের অতিরিক্ত অপ্রয়োজনীয় ফাইল আমাদের পিসিতে তৈরী হয়। সেগুলি দুর করতে Run বক্সের মাঝে ক্লিক করুন prefetch, %temp%, cookies, inf. এরপর এন্টার চাপুন এবং যে ফাইলগুলি দেখাবে সেগুলি ডিলেট করে দিন। অতিরিক্ত ফাইলগুলি কম্পিউটার থেকে রিমুভ করলে কম্পিউটারের গতি বেড়ে যাবে।
1d
1f
1g
1h


কম্পিউটারের ভাইরাস সমস্যা-ই সবচেয়ে তীব্র সমস্যা। কম্পিউটার একবার ভাইরাস আক্রান্ত হয়ে গেলে ব্যবহারকারীকে নানা ধরনের ঝামেলা পোহাতে হয়। এ সমস্যা সমাধানের জন্য আপনি এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন।

Comments

Popular posts from this blog

উদ্যোক্তাদের জন্য ৫টি উপদেশ ৫টি প্রতিষ্টান প্রধানের পক্ষ থেকে

স্মার্টফোনের অতি ব্যবহার কিশোরদের অমনোযোগী করে

সবার চোখের আড়াল হতে আপনার ফেসবুক একাউন্ট হাইড করুন