অবশেষে এসে গেল অ্যান্ড্রয়েড ৪.৩ জেলীবিন !


বহু যল্পনা কল্পনার পর গুগল নিয়ে আসলো এন্ড্রয়েড এর নতুন ভার্সন ৪.৩! আজ থেকেই আপডেট পাবে নেক্সাস ডিভাইস গুলো! এবং চমৎকার কিছু ফিচার যুক্ত করেছে গুগল তাদের এই নতুন এন্ড্রয়েড ভার্সনে!
★ নতুন ফিচার গুলোর মধ্যে চোখে পড়ার মতো
একটি ফিচার হলো মাল্টি ইউজার সেটিং। এখন আপনি ইচ্ছে করলে কোন রেস্ট্রিকটিভ প্রোফাইল তৈরি করতে পারবেন। এবং বয়স ভিত্তিক প্রাইভেসি দিতে পারবেন যা শিশুদের কে এডাল্ট কনটেন্ট থেকে দুরে রাখতে সাহায্য করবে।
Android 4.3
★ এছাড়া নতুন ভার্সনে থাকছে " ব্লুটুথ স্মার্ট " যা ব্লুটুথ এক্সেসরিস ব্যবহারে আপনাকে মুগ্ধ করবে। ব্লুটুথ স্মার্ট মূলত আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি খুব বেশি খরচ না করেই ব্লুটুথ ব্যবহার এবং ব্লুটুথ চালিত যেকোন অ্যাক্সেসরিজ আপনার ডিভাইসের সাথে সংযুক্ত করতে সাহায্য করবে।
★ এছাড়া থাকছে OpenGL ES 3.0 সাপোর্ট যা অ্যান্ড্রয়েড গেম ডেভলপারদের জন্য এক নতুন যুগের সূচনা করবে। ওপেনজিএল ইএস ৩.০ সমর্থনের কারণে এখন আগের চেয়েও ভাল গ্রাফিক্স রেন্ডারিং সম্ভব হবে। অর্থাৎ ১০৮০ পিক্সেল রেন্ডারিং এর পাশপাশি ভবিষ্যতের অ্যান্ড্রয়েড গেমগুলোতে লেন্স ফ্লেয়ারের মত অসাধারণ সব ভিজুয়াল ইফেক্টও দেখা যাবে বলে জানিয়েছে।
★ আরেকটি উল্লেখযোগ্য ফিচার হলো এর “ব্যাকগ্রাউন্ড ওয়াইফাই লোকেশন”। এর ফলে জিপিএস ছাড়াই শুধুমাত্র ওয়াইফাই ব্যবহার করে লোকেশন বেস্ড অ্যাপ্লিকেশনগুলোর কাজ চালিয়ে যেতে পারবেন। মূলত ব্যাকআপ বৃদ্ধির পাশাপাশি “গুগল নাও” এর সার্ভিসটি আরও উন্নত করতেই গুগল এই সুবিধাটি যুক্ত করেছে। তবে একদম সূক্ষ্মভাবে অবস্থান নির্ণয়ের জন্য যে সেই জিপিএস এর উপরই নির্ভর করতে হবে।
★ নতুন আপডেটটিতে ক্যামেরা অ্যাপ্ ইন্টারফেসেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। নতুন এই ইন্টারফেসে আগের চেয়েও স্পষ্ট ছবি ধারণ করা সম্ভব হবে। এছাড়া “গুগল কিপ” অ্যাপ্লিকেশনটিকেও অ্যান্ড্রয়েড ৪.৩ -এ সিস্টেম অ্যাপ্লিকেশন হিসেবে যুক্ত করা হয়েছে। এর বাইরে এতে ওয়াইফাই, ব্লুটুথ, জিপিএস, মোবাইল ডাটার কিছু বাগ ফিক্স করা সহ আগের চেয়েও উন্নতমানের ব্যাটারি ম্যানেজমেন্ট সুবিধা যুক্ত করা হয়েছে যা ডিভাইসের ব্যাকআপ বৃদ্ধিতে সহায়তা করবে।
★ নতুন ভার্সন সম্পর্কে আপনার মতামত দিন।

Comments

Popular posts from this blog

উদ্যোক্তাদের জন্য ৫টি উপদেশ ৫টি প্রতিষ্টান প্রধানের পক্ষ থেকে

স্মার্টফোনের অতি ব্যবহার কিশোরদের অমনোযোগী করে

সবার চোখের আড়াল হতে আপনার ফেসবুক একাউন্ট হাইড করুন