ATM বা টাকা তুলার মেশিন বলতে কি বুঝি ?

এটিএম-র দুটি অর্থ আছে,
এটিএম এর পূর্ণরূপ হল "Automated Teller Machine" , এছাড়া এটি ক্যাশ মেশিন, ক্যাশ পয়েন্ট, অটোমেটিক ব্যাংকিং মেশিন, হোল ইন দ্য ওয়াল(ব্রিটিশ ইংলিশ) ইত্যাদি নামেও পরিচিত।এটা একটা কম্পিউটারাইজড টেলিযোগাযোগ যন্ত্র



যেটা ক্লায়েন্ট এবং অর্থদাতা প্রতিষ্ঠানের মধ্যে কোনো ক্যাশিয়ার ছাড়াই অর্থ বিনিময় করে। বর্তমানে এটিএম-এ, কাষ্টমারকে সনাক্ত করা হয় প্লাষ্টিক মোড়ানো এটিএম কার্ড দিয়ে, যার সাথে থাকে একটা ম্যাগনেটিক স্ট্রাইপ অথবা প্লাষ্টিক স্মার্ট কার্ড এর সাথে একটি চিপ। এই এটিএম কার্ড এর একটি নাম্বার থাকে। এছাড়া এর সিকিউরিটি হিসেবে মেয়াদোত্তীর্ণ তারিখ অথবা সিভিভিসি(cvvc) এবং অথেন্টিকেশন হিসেবে পিন কোড থাকে। এটিএম কার্ড ব্যবহার করে কাষ্টমার তার একাউন্ট থেকে টাকা উঠাতে পারে, নগদ টাকা দিতে পারে এবং তাদের ব্যালেন্স চেক করতে পারে । এটি টাকা লেনদেনের একটি সহজ পদ্ধতি।



*** এটিএম: এর আরেকটি নাম আছে "Asynchronous Transfer Mode" যার অর্থ দাড়ায় একসাথে পরিবর্তন হয় না এমন । কম্পিউটার দুনিয়াতে এটিএম হল নেটওয়ার্কিং প্রযুক্তি যেটা ডাটাকে প্যাকেট অথবা একটা নির্দিষ্ট সাইজে পরিনত করে। এটিএম ব্যবহার করে ৫৩ বাইট (৫ বাইট এড্রেস হেডার ও ৪৮ বাইট তথ্যর জন্য ) সেলস(cells) । এই সেলগুলি ছোটো এবং এদের গতি ৬০০ এমবিপিএস যা এই ডাটা পরিবর্তন করার জন্য যথেষ্ট । এই প্রযুক্তির ডিজাইন করা হয়েছিল উচ্চগতি সম্পন্ন মিডিয়া জগতের সাধারন গ্রাফিক্সকে ফুল মোশন ভিডিওতে পরিনত করার জন্য । যেহেতু সেলগুলো খুব ছোট, তাই এগুলো একক কানেকশনের মধ্যে অনেক বেশি পরিমান ডাটা সরবরাহ করতে পারে। এটি ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের প্রতিটি কাস্টমারের নির্দিষ্ট পরিমান ব্যান্ডউইথ নির্দেশ করতে সহায়তা করে। ফলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের ইন্টারনেট সংযোগের দক্ষতা বাড়ায়, যার ফলে সর্বত্র ইন্টারনেট সংযোগ এর গতি বৃদ্ধি পায়।

Comments

Popular posts from this blog

উদ্যোক্তাদের জন্য ৫টি উপদেশ ৫টি প্রতিষ্টান প্রধানের পক্ষ থেকে

স্মার্টফোনের অতি ব্যবহার কিশোরদের অমনোযোগী করে

সবার চোখের আড়াল হতে আপনার ফেসবুক একাউন্ট হাইড করুন