কম্পিউটার কে পরিপূর্ণতা দিতে কিছু সফটওয়্যার

পিসি সেটআপ দেবার পর কয়েকটি সফটওয়্যার অবশ্যই আমাদের লাগে


উইন্ডোজঃ-

এক্সপি/ভিস্তা বা উইন্ডোজ 7 প্রয়োজন পড়ে।
7ZIP সফটওয়্যারঃ-

নেট থেকে বিভিন্ন ফাইল ডাউনলোড করার পর অনেক খেরেই rar বা zip ফাইল পাওয়া যায়। তাই সেগুলোকে ব্যাবহার করতে 7zip সফটওয়্যার টি অতান্ত প্রয়োজন হয়ে থাকে।
সি ক্লিনারঃ-

সহজ ভাষায় বলতে গেলে বলতে হয় “পিসিকে ঝাড়ু দিয়ে সব সময় পরিক্সকার রাখার ক্ষেত্রেই এটা ব্যাবহার হয়ে থাকে” ।
ফক্সিট রিডারঃ-

এই সফটওয়্যার টি পিসিতে মেবি নয় মাস্টবি প্রয়োজন। ইবুকের সাথে আমার মতন অনেকেরই একটা সুন্দর সম্পর্ক রয়েছে। এই সম্পর্কের মাঝে যেনো কোন ফাটল ধরতে না পারে তাই এই সফটওয়্যার টির প্রয়োজন পড়ে সবসময়। অবশ্য অন্যান্য অনেক সফটওয়্যার দ্বারা ও ইবুক পাঠ করা যায় তবে আমার কাছে এটিই বেষ্ট
ফ্রী ডাউনলোড ম্যানেজারঃ-

ডাউনলোড করার ক্ষেত্রে আমি ২ টি সফটওয়্যার ব্যাবহার করে থাকি। তার মধ্যে একটি হচ্ছে ফ্রী ডাউনলোড ম্যানেজার। সাধারণত বড় কোন ফাইল বা মুভি ডাউনলোড করার ক্ষেত্রে এই সফটওয়্যার টি ব্যাবহার হয়ে থাকে। এর একটি সুবিধার কারণেই এটি আমি ব্যাবহার করি। এবং সুবিধাটি হচ্ছে কারেন্ট চলে গেলে যত টুক ডাউনলোড হয়েছে ঠিক ওই পর্যন্ত আটকিয়ে রাখে যেহেতু আমার ইউপিএস নেই তাই এটি আমারে জন্য + পয়েন্ট
আইডিএম ডাউনলোডঃ-

এই সফটওয়্যার টি ব্যাবহার হয়ে থাকে ছোট, ছোট ফাইল ডাউনলোড এর ক্ষেত্রে এবং এটা দিয়ে ডাউনলোড করলে একটু তারা তারিই হয় আর কি। কারণ এটা ৯৫% পরিপূর্ণ ভাবে ডাউনলোড স্পিড কেচ করে
ফ্ল্যাশ প্লেয়ারঃ-

এর কথা আর নাই বা বল্লাম!! নেট চালান? অবশ্যই এই সফটওয়্যার টি আপনার দরকার। নেটে,ফেসবুকে বিডিও দেখতে এবং কোন সাইটের কেপচা শো করাতে এটি আপনার প্রয়োজন। আর অন্যান্য অনেক ক্ষেত্রে ত প্রয়োজন রয়েছেই
পিকাছাঃ-

প্রতিটি মিনিটের সাথি সঙ্গি এই ফটো এডিটর সফটওয়্যার টি। যারা পিক এডিট করতে চান নরমাল ভাবে তারা এটি ব্যাবহার করে দেখতে পারেন। কোন কষ্ট ছারাই যে কেও এটি দ্বারা পিক এডিট করতে পারবে ।
পিকপেকঃ-

এটা ছাড়া কোন ভাবেই চলবে না। অন্তত আমার কখনোই চলবে না কারণ পিকপেক স্ক্রীন শর্ট নেবার জন্য বেষ্ট একটি সফটওয়্যার বলে আমি মানি ,প্রতিনিয়তই আমার স্ক্রীন শর্ট নেবার প্রয়োজন পড়ে কারণে / অকারণে
VLC প্লেয়ারঃ-

মিডিয়া প্লেয়ার হিসেবে অনেকেই অনেক সফটওয়্যার ব্যাবহার করে থাকেন। যেমন জেট প্লেয়ার, কেএম প্লেয়ার ইত্যাদি , ইত্যাদি। আমি শুধু উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এবং VLC ব্যাবহার করে থাকি। কারণ VLC তেই আমার সব কিছু ওপেন হচ্ছে। আমি তাহলে শুধু,শুধু এত সফটওয়্যার সেটআপ দিয়ে গেঞ্জাম বাঝাতে যাবো কেন?
ব্রাজার হিসেবেঃ-

ব্রাউজার হিসেবে আমি ব্যাবহার করে থাকি মজিলা,কমেন্ট বার্ড ও গুগলি ক্রম কে। তবে আজকাল মজিলা তে ভিবিন্ন সমস্যা দেখা দেয় আমার কাছে। আমি ২ দিন আগেও মজিলা ব্যাবহার করতাম কিন্তু আমার ব্রাউজার ৪/৫ মিনিট পর, পর ই ক্রেশ করতো যার ফলে আমি গুগলি ক্রম ব্যাবহার শুরু করেছি। সত্যি কথা বলতে বহুদিন পর কোন ব্রাজার ব্যাবহার করে মজা পাচ্ছি। আমি সবাইকে গুগলি ক্রম ব্যাবহার করার পরামর্শই দেবো
মাইক্রোসফট অফিস ২০০৩:-

লেখা,লেখির ক্ষেত্রে আমি এখন ২০০৩ ই পড়ে রয়েছি। আমি এটা ব্যাবহার করতেই সাদছন্দ পেয়ে থাকি মাঝ দিক দিয়ে কয়েকদিন ২০০৭ ব্যাবহার করেছিলাম। নিঃসন্দেহে ২০০৭ বেটার ২০০৩ থেকে বাট আমি কিছুদিন পর ২০০৩ তে চলে যাই। এখানে কোনটি ব্যাবহার করবেন সম্পূর্ণই আপনার ইচ্ছে। এখানে ডাউনলোড লিঙ্ক দিলাম না কারণ এগুলার সাইজ অনেক বেশি । এর থেকে দোকান থেকে কিনে নিলেই ভালো হবে
চ্যাটঃ-

চ্যাট করার জন্য ২ টি সফটওয়্যার ব্যাবহার করি একটি ইয়াহু মেসেঞ্জার এবং অন্য টি গুগলি টক । এই ২ টি চ্যাট সফটওয়্যার ই আমার লাগে কারণ আমি এই দুইটিতেই একাউন্ট ওপেন করেছি। যদি আপনাদের অন্য কোথাও যেমন নিম্বুজ,ইস্কাইপি ইত্যাদি তে একাউন্ট থেকে থাকে তবে তা আপনাদেরও দরকার হয়ে থাকবে
আভ্রঃ-

এই যে এতোক্ষণ টাইপ করলাম তা কিন্তু এই অভ্র দিয়েই কিছু লাগুক আর না লাগুক ব্লগে ঘুরা ঘুরি করতে এবং আপনাদের সাথে কথা বলতে অভ্র অবশ্যই,অবশ্যই প্রয়োজন পড়ে
ফটোশপঃ-

ফটোশপ এর কথা বলার কিছুই নেই। সবার জন্যই দরকার হয়ে থাকে এই সফটওয়্যার টি। সবাই এর দ্বারা কিছু না কিছু করছেই। এই ফটোশপ কে ঘিরেই অনেকের তৈরি হয়ে থাকে রুজি রোজগারের রাস্তা। তাই আমারও মাঝে , মাঝে এই সফটওয়্যার টির দরকার পড়ে থাকে বিভিন্ন কাজ করার সময়

========================X=======================

উপড়ের সফটওয়্যার গুলো একটি পিসিতে থাকলেই আমার কাছে মনে হয় উক্ত পিসিতি নরমাল ভাবে পারফেক্ট

Comments

Popular posts from this blog

উদ্যোক্তাদের জন্য ৫টি উপদেশ ৫টি প্রতিষ্টান প্রধানের পক্ষ থেকে

স্মার্টফোনের অতি ব্যবহার কিশোরদের অমনোযোগী করে

সবার চোখের আড়াল হতে আপনার ফেসবুক একাউন্ট হাইড করুন